কঠোর নিরাপত্তায় আগামীকাল প্রাথমিকের টেট, পরীক্ষার্থী প্রায় ৭ লক্ষ, উত্তরবঙ্গে সর্বাধিক পরীক্ষার্থী মালদা জেলায়

নিজস্ব সংবাদঃ কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে আগামীকাল হতে চলেছে প্রাথমিকের টেট পরীক্ষা। প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী এবার পরীক্ষা দেবেন। রাজ্যের সবকটি জেলায় বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা হবে মোট পরীক্ষা কেন্দ্র তেরোশোর বেশি। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ৪০০ জন করে পরীক্ষার্থী পরীক্ষা দেবেন। আলিপুরদুয়ার জেলায় ১১৩৯১ জন পরীক্ষার্থীকোচবিহার জেলায় ২৯৯২২, জলপাইগুড়িতে ১৫৭১৯, মালদায় ৫৭৯৬১, দার্জিলিং ও কালিম্পংয়ে ৮৩৭৩ , দক্ষিণ দিনাজপুরে ২০,৮৮৬, উম দিনাজপুরে ৩০২৮৪ জন। উত্তরবঙ্গের আট জেলায় মোট পরীক্ষা কেন্দ্র দার্জিলিং সহ কালিম্পং জেলায় ১৪, জলপাইগুড়িতে ৩৮, কোচবিহারে ৬৭, উত্তর দিনাজপুরে ৭৪, দক্ষিণ দিনাজপুরে ৪৩, মালদায় ১৩১, আলিপুরদুয়ার জেলায় মোট ২৮ টি পরীক্ষা কেন্দ্র।

পরীক্ষায় থাকছে কঠোর ব্যবস্থা। দুর্নীতি রুখতে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। যদিও রাজনৈতিক ও প্রশাসনিক ভাবে ঘটে যাওয়া দুর্নীতি নিয়ে চলছে তদন্ত। অনেকের দাবি দুর্নীতি পরীক্ষা কেন্দ্রে নয়, রাজনৈতিক ও প্রশাসনিক ভাবে দুর্নীতি ঘটেছে নজরের বাইরে গোপণ ভাবে।

পরীক্ষার্থীদের জন্য যে সব বিধিনিষেধ থাকছেঃ-

১. পরীক্ষাকেন্দ্রে প্রবেশের জন্য পর্ষদ নির্দিষ্ট (wbbpe.org) থেকে সংশ্লিষ্ট অ্যাডমিট কার্ড ডাউনলোড করে নিতে হবে পরীক্ষার্থীকে। বৈধ অ্যাডমিট কার্ড ছাড়া কোনও অবস্থাতেই কোনও পরীক্ষার্থীকে পরীক্ষায় বসতে দেওয়া হবে না। অ্যাডমিট কার্ডের দুই কপির সঙ্গে পরীক্ষার ফরম ফিল আপের সময় তোলা ফটো এক কপি এবং বৈধ পরিচয়পত্র এক কপি। বৈধ পরিচয়পত্রের মধ্যে ভোটার ফটো, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, মাধ্যমিকের অ্যাডমিট, প্যান কার্ড ইত্যাদি।

২. প্রত্যেক পরীক্ষার্থীর জন্য নির্দিষ্ট আসন বরাদ্দ থাকবে পরীক্ষাকেন্দ্রে। কোনও পরীক্ষার্থী নিজ সিট ব্যতীত অন্য সিটে বসলে বা রুম পরিবর্তন করলে অবিলম্বে তার পরীক্ষা বাতিল হবে। কোনও আবেদন গ্রাহ্য হবে না।

৩. প্রত্যেক পরীক্ষার্থীর জন্য পরীক্ষাকেন্দ্র নির্দিষ্ট থাকবে। নির্দিষ্ট পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দিতে পর্ষদ নির্ধারিত সময়ে পৌঁছতে হবে পরীক্ষার্থীকে। পরীক্ষা শুরুর পরে কোনও পরীক্ষার্থীকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। পরীক্ষা শুরুর অন্তত ২ ঘণ্টা আগে পরীক্ষাকেন্দ্রে রিপোর্ট করতে হবে পরীক্ষার্থীকে।

৪. পরীক্ষাকেন্দ্রে যে সব জিনিস নিয়ে প্রবেশ করা যাবে না।

৫. কোনও স্টেশনারি বস্তু, লিখিত বা ছাপানো অবস্থায় পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না।

৬. নিয়ে যাওয়া যাবে না কাগজের টুকরো, জ্যামিতি/পেন্সিল বাক্স, প্লাস্টিকের পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, ইরেজ়ার, লগ টেবল, ইলেকট্রনিক পেন/ স্ক্যানার, কার্ডবোর্ড ইত্যাদি।

৭. যোগাযোগ স্থাপন করা যাবে এমন কোনও বস্তু যেমন মোবাইল ফোন, ব্লুটুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেল্থ ব্যান্ড ইত্যাদি নিয়ে যাওয়া যাবে না।

৮. পরীক্ষাকেন্দ্রের ভিতরে নিয়ে যাওয়া যাবে না কোনওরকম হাতঘড়ি, ঘড়ি।৮. ক্যামেরা, ওয়ালেট, গগলস, হ্যান্ডব্যাগ, সোনার গয়না ইত্যাদি নিয়ে পরীক্ষাকেন্দ্রের ভিতরে প্রবেশ করা যাবে না।

৯. যা বেআইনিভাবে ব্যবহৃত হতে পারে সেরকম কোনও বস্তু ইত্যাদি নিয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা যাবে না।

১০. পরিদর্শকের বিশেষ অনুমতি ছাড়া কোনও পরীক্ষার্থী পরীক্ষার সময় শেষ না হওয়া পর্যন্ত আসন বা পরীক্ষাকেন্দ্র ছাড়তে পারবেন না।

১১. পরীক্ষাকেন্দ্রে ধূমপান, গুটখার ব্যবহার, থুতু ফেলা বা সমগোত্রীয় কোনও জিনিসের ব্য়বহার কঠোরভাবে নিষিদ্ধ।

১২. পরীক্ষা চলাকালীন পরীক্ষাকেন্দ্রের ভিতরে কোনওপ্রকার চা, কফি, ঠান্ডা পানীয় বা কোনও ধরনের স্ন্যাকস ব্য়বহারের অনুমতি নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *