বাজারে নেই নিকাশি ব্যবস্থা! জলমগ্ন জল্পেশ বাজার, ক্ষোভ ব্যবসায়ীদের

ময়নাগুড়ি, ২০ জুন : উত্তরের জেলা গুলিতে প্রবেশ ঘটেছে বর্ষার। আর এই বর্ষায় চরম ভোগান্তির শিকার জল্পেশ বাজারের ব্যবসায়ীরা। অল্প বৃষ্টিতেই বাজারের বিভিন্ন অংশে জমে পড়ছে জল, দোকানের সামনে হয়ে রয়েছে কাদা। এতেই চরম দুর্ভোগে পড়েছেন জল্পেশ বাজারের ব্যবসায়ীরা। সমস্যার কথা একাধিকবার জানানো হলেও কোনো সমাধান মেলেনি বলেই অভিযোগ করেছেন ব্যবসায়ীরা।

জানা গিয়েছে, উত্তরবঙ্গের ঐতিহ্যবাহী জল্পেশ মন্দিরের পাশেই রয়েছে বাজার। মন্দিরে ভক্তদের আনাগোনার সাথে সাথে বাজারেও মানুষজন ভিড় করেন। কিন্তু সেই বাজারের অবস্থা বেহাল হয়ে পড়ে রয়েছে। বর্ষা আসতেই বাজারে জমছে জল। এতেই দুর্ভোগ পোহাতে হয় ব্যবসায়ী সহ সাধারণ ক্রেতাদের। জানা যায়, এই বাজার জল্পেশ মন্দির ট্রাস্ট্রি বোর্ডের অধীনে রয়েছে। বাজার সংস্কারের বিষয়ে তাদের জানানো হলেও কোনো রকম সুরাহা মেলেনি বলেই অভিযোগ। এদিকে বর্ষায় জল কাদায় জর্জরিত হয়ে কার্যত ব্যবসা প্রায় বন্ধের মুখে পড়েছে ব্যবসায়ীদের। এই বিষয়ে এক ব্যবসায়ী চন্দন রায় বলেন, "দীর্ঘ কয়েক বছর ধরেই বর্ষার সময় দোকানের সামনে প্রায় হাঁটু জল জমে থাকে। ফলে ক্রেতারা দোকানে আসেন না। এভাবেই দোকান চালাতে হয় আমাদের। এই বিষয় নিয়ে হাট কমিটিকে বলা হলেও কোনো কর্ণপাত করেননা তারা।" এক মুদির দোকান মালিক আজিজুল হক বলেন, " আমার দোকানের সামনে জল জমে থাকে। হাটের খাজনা নেওয়া ব্যক্তিকে একাধিকবার বলার পরেও কোনো কাজ হয়নি। এর থেকে কবে সুরাহা পাবো জানি না। তবে ব্যবসা করতে খুবই সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।"

যদিও জল্পেশ বাজারের সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন জল্পেশ মন্দির ট্রাস্ট্রি বোর্ডের সম্পাদক গিরিন্দ্র নাথ দেব। তিনি বলেন, ” বর্ষার সময় জেলার প্রতিটি হাটে বাজারে এই সমস্যা আছে। সংস্কারের বিষয়টি আমাদের নজরে আছে যাতে দ্রুত এই সমস্যা সমাধান হয়। আজকে সমস্যার সমাধান করবো কালকে আবার ঝড় বৃষ্টি হলে একই অবস্থা হবে। ফলে সেই বিষয়টিও দেখতে হবে। আর নিকাশি ব্যবস্থায় আবর্জনায় ভর্তি। সেই নিকাশীতে আবর্জনা ব্যবসায়ীরাই ফেলেন ফলে সমস্যা তো হবেই। আমরা দেখছি কি করা যায়।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *