বিষধর সাপের ছোবলে অসুস্থ বাড়ির মালিক, সচেতনতার বার্তা দিয়ে সাপ উদ্ধার করলো পরিবেশ প্রেমী সংগঠন

বাপ্পা রায়,ময়নাগুড়ি, ১৭ জুলাই : বাড়ির মালিক সাপের ছোবলে আক্রান্ত। দ্রুত বাইকে করে নিয়ে যাওয়া হলো হাসপাতালে। পরিবার সচেতন থাকায় প্রাণে বাঁচলেন বাড়ির মালিক গোপাল সরকার। এদিকে সাপটিকে উদ্ধার করে নিরাপদ স্থানে ছেড়ে দিলেন ময়নাগুড়ি রোড পরিবেশ প্রেমী সংগঠনের সদস্য অমল রায়।

ঘটনাটি ঘটেছে ময়নাগুড়ি ব্লকের চারের বাড়ি এলকায়। রবিবার রাত সাড়ে ৮ টা নাগাদ গোপাল সরকার বাড়িতেই ছিলেন। ঠিক সে সময় অন্ধকারে কিছু অনুভব করলে দেখতে পান বিষধর গোখরো সাপ তার হাতের আঙুলে ছোবল দিয়েছে। বাড়ির লোককে ডাক দিলে দ্রুত বাইকে চাপিয়ে নিয়ে যাওয়া হয় ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে। এদিকে বাড়ির আশেপাশের মানুষ সাপটিকে ধরে বেধে বস্তা বন্দি করে রাখেন। খবর দেওয়া হয় ময়নাগুড়ি রোড পরিবেশ প্রেমী সংগঠনকে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছান সংগঠনের সদস্য অমল রায়। তিনি এসে পরিবারের লোকদের সাধুবাদ জানান যে তারা অন্য কোনো পন্থা অবলম্বন না করে হাসপাতালে নিয়ে গেছেন। পরিবারের মানুষদের সাপ সম্বন্ধে সচেতন করেন। এরপর সাপটিকে উদ্ধার করে নিরাপদ স্থানে ছেড়ে দেন।

পরিবার সূত্রে জানা যায়, রবিবার দুপুর নাগাদ পরিবারের আরেক সদস্য চন্দন সরকারকেও সাপে ছোবল দেয়। কিন্তূ সাপটিকে দেখতে না পেয়ে দ্রুত ছুটে যান হাসপাতালে। সেখানে গিয়ে জানতে পারেন সাপটি বিষধর নয়। এরপর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। এদিকে সাপ নিয়ে পরিবারের মানুষ সচেতন থাকায় প্রাণে বাঁচেন বছর ৪৫ এর গোপাল সরকার। এই বিষয়ে ময়নাগুড়ি রোড পরিবেশ প্রেমী সংগঠনের সদস্য অমল রায় বলেন, "অবশ্যই পরিবারের মানুষ সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। যার জন্য প্রাণ বাঁচানো সম্ভব হয়েছে। আমরা মানুষকে অবগত করতে চাই যে সাপে কাটলে ওঝা কবিরাজের কাছে নয় দ্রুত হাসপাতালে ভর্তি করান। ওই এলাকার মানুষ সচেতন রয়েছেন তাই আমরা তাদের সাধুবাদ জানাই।"

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *