যোগ্যতা সাধারন বিএ পাস, তবুও চেষ্টা ও অধ্যাবসায় ডাব্লিউবিসিএসে সাফল্য এনে দিল যুবককে

সিতাইঃ শিক্ষাগত যোগ্যতাই সাফল্যের একমাত্র মাপকাঠি নয়! লক্ষ্য স্থির থাকলে চেষ্টা ও কঠোর অধ্যাবসায় দ্বারা জীবনের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানো সম্ভব, সেটাই প্রমান করে দেখাল দিনহাটা ব্লকের এক প্রত্যন্ত গ্রামের যুবক। শুধুমাত্র বিএ পাশ করেই তিনি নিজের চেষ্টা ও অধ্যাবসায় দিয়ে সাফল্য অর্জন করল ডাব্লিউবিসিএস পরীক্ষায়। গ্রামের সাধারন ঘরের ছেলের এমন সাফল্যে উচ্ছ্বসিত গ্রামবাসী।

ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী দিনহাটা ১ ব্লকের গোসানিমারি ভিতরকামতা গ্রামের যুবক বছর পঁয়ত্রিশের মৃণালকান্তি রায়। অতি সাধারণ পরিবারের ছেলে মৃণাল ছোট্ট বেলায় তার বাবাকে হারান। মা অপর্ণা রায় পেশায় দিনহাটা মহকুমা হাসপাতালে একজন ডি-গ্রুপ কর্মী। রায় পরিবারে মৃণালের দুজন ভাই-বোন রয়েছে। ইচ্ছে থাকলেও সাধারণ বিএ পাশ করেই লেখাপড়ায় ছেদ পড়ে মৃণালের। কিন্তু জীবনে কিছু একটা করার স্বপ্ন ছিল তার। লক্ষ্য স্থির করেন ডব্লুউবিসিএসকে। তিনি বিএ পাস করেন ২০১০ সালে। প্রথম বার ডব্লুউবিসিএস পরীক্ষায় বসেন ২০১৪ সালে। একটানা ছয় বার ডব্লুউবিসিএস পরীক্ষায় বসলেও ব্যর্থ হন তিনি। তবুও হাল ছাড়েননি। কঠোর অধ্যাবসায় দিয়ে সপ্তম বারে রাজ্যের সেরা পরীক্ষায় তিনি এ-গ্রেড এমপ্লয়মেন্ট অফিসার হিসেবে সফল হন।

উল্লেখ্য, বিগত দিনে দিনহাটার সীমান্ত এলাকায় এই পরীক্ষায় এধরনের প্রথম শ্রেণির সাফল্য নেই বললেই চলে। গ্রামের ছেলের নজিরবিহীন সাফল্যে খুশির হাওয়া বইছে তার পরিবারের পাশাপাশি গোসানিমারি সহ গোটা দিনহাটা মহকুমা জুড়ে। এখন শুধু চাকরিতে নিয়োগের অপেক্ষায় রয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *