সব কষ্ট ভুলে গ্রামবাসীরা উদ্ধার করল শাবকটিকে

সুব্রত রায়,ধূপগুড়ি: সোমবার গভীর রাতে নিউ ডুয়ার্স চা বাগানে ঢুকে পড়ে ষোলোটি হাতির একটি দল। তার মধ্যে একটি শাবক চাবাগানের কাঁচা নালায় পা পিছলে পড়ে গিয়ে আটকে যায়। সকালে চা বাগানের শ্রমিকরা চার পা ওপরের দিকে অবস্থায় শাবকটিকে একটি নালায় মৃতপ্রায় অবস্থায় দেখতে পায় । মাঝে মাঝে কোন রকম শুর তুলে হাতিটি । আর এই দেখে তড়িঘড়ি বিষয়টি জানানো হয় বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের কর্মীদের । কিন্তু বনকর্মীরা পৌঁছানোর আগেই চা বাগানের শ্রমিকরা ঝাঁপিয়ে পড়ে শাবকটিকে বাঁচাবার জন্য। প্রায় প্রতিদিন কোনো না কোনো চা-বাগানে দলছুট হাতি বা কখনো হাতির দল খাবারের খোঁজে ঢুকে তাণ্ডব চালায় চাবাগানে। এমনকি ঘরবাড়িও ক্ষতি করে থাকে তবুও কিন্তু চা বাগানের শ্রমিকরা সমস্ত দুঃখ ভুলে সেই হস্তিশাবক কে বাঁচাতে ঝাঁপিয়ে পড়ে যে যার মত বাড়িতে রাখা সরঞ্জাম দিয়ে। সেটিকে বাঁচাবার চেষ্টা শুরু করে মাটি খুঁড়ে পায়ের হাড় ধরূ থেকে নালা থেকে তুলবার চেষ্টা । প্রায় ঘন্টা খানেক এর বেশি সময় ধরে চেষ্টার পর উদ্ধার করা হয় শাবকটিকে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান জলপাইগুড়ির অননারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী, বিন্নাগুড়ি বন্যপ্রাণী স্কোয়াডের রেঞ্জার শুভাশিস রায়।

উল্লেখ্য ষোলোটি হাতির একটি দল চাবাগানে ঢুকে পরে । ঘটনাস্থলে বনদপ্তর এর কর্মীরা নজরদারির মাধ্যমে জঙ্গলে ফেরানোর চেষ্টা চালাচ্ছে হাতির দল টিকে।

মঙ্গলবার রাতে প্রায় ১৬ টি হাতের একটি দল নিউ ডুয়ার্সের বাগানে ঢুকে পড়ে। সেই সময় শাবক হাতিটি নালার মধ্যে পড়ে আটকে যায়। দল হাতি চেষ্টা করেও তাকে উদ্ধার করতে পারেনি। তারমধ্যে সকাল হয়ে যাওয়ায় হাতির দলটি সেখান থেকে চলে যায় পাশের বানারহাট চাবাগানে । সেখানে দাঁড়িয়ে অপেক্ষায় থাকে শাবকের জন্য ‌। শাবকটিকে উদ্ধারের পর দলটির সাথে মিলিয়ে দেওয়া হয় ‌। এখন বনকর্মীরা তাদেরকে জঙ্গলে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

উদ্ধারের কাজে হাত লাগিয়েছেন গ্রামবাসীরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *