দুই মাস সময় চাইসেন কেন্দ্রীয় গৃহমন্ত্রী অমিত শাহঃ অনন্ত মহারাজ

ক্ষীরোদা রায়, ধূপগুড়িঃ ব্যাগল গ্রেটার কোচবিহার রাইজ্যের দাবি কি এইবার পূরণ হবে? সেই বিষয়ে পরিস্কার করি কিছু না জানাইলেও প্রকাশ্য কর্মীসভাত অনন্ত মহারাজের বক্তব্যত আশার আলো দেখেছেন গ্রেটার সমর্থকলা।

ধূপগুড়ির কথাপাড়াত গাদং জুনিয়র বেসিক স্কুলের খোলানত উদাং কর্মীসভাত প্রকাশ্যে মহারাজ জানাইসেন, “সেদিন শিলিগুড়িত কেন্দ্রীয় গৃহমন্ত্রী মোক ডেকাইসেন, সেইটে আলোচনাত দুই মাস সময় চাইসেন কেন্দ্রীয় গৃহমন্ত্রী অমিত শাহ।” ইয়ার বেশি আর কিছু কন নাই অনন্ত। গ্রেটার সমর্থকলার আশা এইবার সচায় দাবি পূরণ হইবে। তবে, অনন্তর আরও বার্তা, সগাকে ইউনিটি হবার লাগিবে।

ব্যাগল রাইজ্য আর ভাষার সাংবিধানিক অধিকার আদায়ের দাবিত গণতান্ত্রিক আন্দোলনত সগাকে ইউনিটি (ঐক্য) রাখির বার্তা অনন্তর। গ্রেটার সমর্থকলার উদ্দেশ্যে উমুরা ইউনিয়ন গভর্ণমেন্টের কথা বারবার উল্লেখ করি কন, সরকারের বদল ঘটিবে, সরকার আসিবে যাবে, মুখ্যমন্ত্রীর পরিবর্তন ঘটিবে, পরিবর্তন ঘটিবে, কিন্তু তোমাক ইউনিটি হবার লাগিবে। হামারলাক দিল্লি, কলকাতা যাওয়ার লাগিবে উমুরা এটে আসিবে।

ভারতের জাতীয় রাষ্ট্র গঠণ’ত কোচবিহার রাজার ভূমিকা, স্বাধীনতার পর কোচবিহার রাইজ্যের প্রতি বঞ্চনা আর ‘গ’ শ্রেণীর রাইজ্য কোচবিহার’ক জেলা আর জেলার ভিতর দুইটা ব্লক গঠণের বিকাশের কাথা উল্লেখ করি অনন্ত রায় কন, নিজের বিকাশ নিজে করো, কাহো তোমার বিকাশ করিবে না। নিজের অধিকার সম্পর্কে জানো, চ্যাতন হও। ইউনিটি নাগিবে বিকাশ হবার তানে।

অতীত ইতিহাসের কাথা স্মরণ করি দিয়া মহারাজের উল্লেখ করেন, হামার পূর্ব পুরুষ সংবিধান সম্পর্কে জানে নাই, তার ফল হামরা ভূগিছি। আর ওই সময় যে দুই একজন সংবিধান জানিসে উমুরা ছিল নেটু ধরা। তোমরা কাহো নেটু ধরা না হন।” উমুরা কন, মোঘল, ব্রিটিশ শাসনত হামরা মাথা উঁচা করি ছিনি, কিন্তু স্বাধীনতার পর হামার বিনাশ শুরু হইসে। এই বিনাশ বন্ধ করা দরকার। আর এইবাদে ইউনিটি আনির নাগিবে। বেশকিছু দলের সাথত রাইজ্য সরকারের সম্পর্ক নিয়া পরিস্কার করি না কলেও, উমুরা একটা কাথা উল্লেখ করি কন, কি বা দেয়, ওখিনা নিয়ায় কাড়াকাড়ি।

এইদিন গাদং এর কর্মীসভাত ভিড় ছিল ভালোয়। ধূপগুড়ি ব্লকের প্রতিটা অঞ্চল থাকি গ্রেটার সমর্থকলা জড়ো হন। ইয়ার আগত মালবাজার আর ময়নাগুড়িত সভা করেন গ্রেটার নেতা অনন্ত রায়। ধূপগুড়ির জলঢাকা থাকি বাইক রেলি করি সমর্থকলা অনন্ত মহারাজ’ক বরন করি নিয়া যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *