ভারত সেরা কোচবিহার উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি বিজ্ঞান কেন্দ্র

কোচবিহার, ১৬ জুলাই : ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, নতুন দিল্লি, 94 তম বার্ষিক প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রকে ভারতবর্ষের 731 টি কৃষিবিজ্ঞান কেন্দ্রের মধ্যে সর্বশেষ্ঠ কৃষি বিজ্ঞান কেন্দ্র হিসেবে নির্বাচিত করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় কৃষি বিজ্ঞান প্রৎসাহন পুরস্কারে পুরস্কৃত করা হল। এই পুরস্কার তুলে দেন ভারতবর্ষের মাননীয় কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর মহাশয় I মাননীয় প্রতিমন্ত্রী, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক শ্রী কৈলাশ চৌধুরী মহাশয়, মৎস্য, পশুপালন ও দুগ্ধ মন্ত্রী, শ্রী পরশোত্তম খোদাভাই রুপালা, ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ, নতুন দিল্লি, ডাইরেক্টর জেনারেল ডক্টর ত্রিলোচন মহাপাত্র, ডেপুটি ডিরেক্টর জেনারেল ডক্টর এ কে সিং , প্রফেসর রমেশ চন্দ সদস্য, নীতি আয়োগ, ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ, এগ্রিকালচারাল টেকনোলজি এপ্লিকেশন রিসার্চ ইন্সটিটিউট, ডাইরেক্টর এবং প্রধান বিজ্ঞানী সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিগণ । এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ স্বরূপ কুমার চক্রবর্তী মহাশয় এবং কোচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্রের বরিষ্ঠ বিজ্ঞানী তথা প্রধান ডঃ বিকাশ রায় মহাশয় । উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ডক্টর স্বরূপ কুমার চক্রবর্তী জানান এই জাতীয় পুরস্কার উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় সহ আমাদের গোটা রাজ্যের এক গর্বের ব্যাপার । মাননীয় উপাচার্য মহাশয় জানান যে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের জাতীয় স্তরের এই পুরস্কারের জন্য তিনি ধন্যবাদ জানান সম্প্রসারণ শিক্ষা দপ্তর উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় সহ সমস্ত কৃষি বিজ্ঞানী, কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মী এবং কৃষক ভাইবোনদের যাদের অক্লান্ত পরিশ্রমে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্র ভারতবর্ষের অন্যতম কৃষি বিজ্ঞান কেন্দ্র হিসেবে স্থান পেয়েছে । কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের প্রধান বিজ্ঞানী ডঃ বিকাশ রায় জানান যে বিগত কয়েক বছর ধরে কৃষি বিজ্ঞান কেন্দ্রের প্রত্যেক বিজ্ঞানী সহ অন্যান্য কর্মীরা কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলার কৃষক ভাইবোনদের কৃষি সংক্রান্ত সমস্ত ধরনের পরিষেবা দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে গিয়েছিলেন যা সাফল্যের মাপকাঠির উপর বিচার করে এই পুরস্কার আমাদের ভবিষ্যৎ দিনে আরো ভালো কাজ করতে আগ্রহ যোগাবে বলে আশা রাখছি । উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় এর সম্প্রসারণ অধিকর্তা ডক্টর প্রভাত কুমার পাল জানান যে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের এই পুরস্কার উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ কাজকর্মের গতিধারাকে আরো এগিয়ে নিয়ে যাবে বলে আশা রাখছি ।
মাননীয় কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রী শ্রী নরেন্দ্র সিং তোমর মহাশয় জানান যে ভারত বর্ষ জিডিপি বেশিরভাগই কৃষি নির্ভরশীল এবং মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ এর এবং এর অন্তর্গত বিভিন্ন কৃষিবিজ্ঞান কেন্দ্র এবং গবেষণাগার কৃষকের আয় দ্বিগুণ করার লক্ষ্যে যে প্রচেষ্টা চালিয়েছিল তা সফলভাবে পরিপূর্ণতা পেয়েছে।
ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের, মাননীয় ডাইরেক্টর জেনারেল ডক্টর ত্রিলোচন মহাপাত্র জানান যে ভারতবর্ষের ৭৫ হাজার কৃষকের এক সংক্ষিপ্ত ছবি ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদ প্রকাশিত করেছে যেখানে এ কৃষকরা কিভাবে তাদের আয় কৃষিবিজ্ঞান কেন্দ্রের মাধ্যমে দ্বিগুণ করেছে তা উল্লেখ রয়েছে।
মাননীয় প্রতিমন্ত্রী, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক শ্রী কৈলাশ চৌধুরী মহাশয় জানান যে ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের আর ছয় বছর পর ১০০ তম বর্ষ উদযাপন আসতে চলেছে আর এই আগামী ৬ বছরে ভারতবর্ষের সমস্ত কৃষি বিজ্ঞানীদের এক নির্দিষ্ট লক্ষ্য নিয়ে কৃষির এবং কৃষকের সার্বিক উন্নয়ন আরো কিভাবে করা যায় সেই নীতিতে এগিয়ে যাওয়া উচিত।
মাননীয় মৎস্য, পশুপালন ও দুগ্ধ মন্ত্রী, শ্রী পরশোত্তম খোদাভাই রুপালা মহাশয় জানাচ্ছি জানান যে পুষ্টিগত খাবার উপাদান বিশেষ করে মিলেট জাতীয় খাদ্যের উপর কৃষক এবং কৃষি বিজ্ঞানীদের লক্ষ্য আরো বাড়াতে হবে যাতে তার সঠিক বাণিজ্যিকরণ সহ জনসাধারণের মধ্যে এর সচেতনতা বাড়ে l
কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা জানান যে 2019 সালে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্র নিকরা প্রকল্পের মাধ্যমে সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট ফর ড্রাইল্যান্ড এগ্রিকালচার, হায়দ্রাবাদ দ্বারা শ্রেষ্ঠ নিকরা কৃষিবিজ্ঞান কেন্দ্র হিসেবে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্র পুরস্কৃত হয়, এরপর 2020 সালে জলশক্তি মন্ত্রণালয় ভারত সরকারের দ্বিতীয় ন্যাশনাল ওয়াটার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রকে ভারতবর্ষের দ্বিতীয় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে পুরস্কৃত করা হয় এবং এর পরবর্তীতে ২০২১ সালে স্লোভাকিয়াতে জাতিসংঘের আন্তর্জাতিক কৃষি চলচ্চিত্র অনুষ্ঠানে কোচবিহার কৃষিবিজ্ঞান কেন্দ্রের তথ্যচিত্র কে শ্রেষ্ঠ তথ্য চিত্র হিসেবে পুরস্কৃত করে ফুড এন্ড এগ্রিকালচারাল অর্গানিজেশন (Food and Agricultural Organization), ইতালি। 2022 সালের কুচবিহার কৃষি বিজ্ঞান কেন্দ্রের জাতীয় লেভেলের এই ধরনের পুরস্কার উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় সহ আমাদের রাজ্যের জন্য এক আনন্দ ও গর্বের দিন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *