বিরল প্রজাতির একটি মাছ উদ্ধার হওয়ায় চাঞ্চল্য

সঞ্জয় কুমার বর্মন, মাথাভাঙ্গা:একটি বিরল প্রজাতির সাকার মাছ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য। মাছটির মাথা থেকে লেজ পর্যন্ত ডোরাকাটা দাগ।
শরীরে বাদামি রং, সারা গায়ে সারি সারি ছোট ছোট কাটা এবং ছোট-কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে। এ বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ।মাথা থেকে লেজ পর্যন্ত ২০ইঞ্চি লম্বা মাছটির ওজন প্রায় ৫০০ গ্রাম

শীতলখুচি ব্লকের ভাওর থানা এলাকার মৎস্য জিবী রতন দাস মানসাই নদীতে মাছ ধরার সময় তার জালে শনিবার ভোর রাতে অনান্য মাছের সাথে বিরল প্রজাতির মাছটি ধরা পরে।স্থানীয় মৎস্যজিবীরা জানান মানসাইয়ে জলে বড় বড় শিশুক সহ অনান্য মাছ ধরা পড়লেও এই মাছ প্রথম বার ধরা পড়েছে।এক জন জানান,আমি চল্লিশ বছর ধরে মানসাই নদীতে মাছ ধরছি এই আগে জেলেদের জালে কখনো ধরা পরেনি।
বিরল প্রজাতির এ মাছ ধরা পড়ার খবর মুহূর্তে ছড়িয়ে পড়লে এটি এক নজর দেখতে উৎসুক জনতা বাজারে ভিড় জমান।

স্থানীয় বাসিন্দারা এ রকমের মাছ দেখে আমি প্রথমে ভয় পেয়েছিলাম। কারণ এর আগে এ রকমের মাছ দেখিনি এবং মাছের নামটিও জানা ছিল না।এক মৎস্য কর্মকর্তা বলেন মাছটি ‘নাম সাকার মাউথ ক্যাট ফিস’ নামে পরিচিত। এর বৈজ্ঞানিক নাম হাইপোসটোমাস প্লিকোসপোমাস। মাথাভাঙা বনদপ্তরে খবর দেওয়া হলে পড়ে বনকর্মীরা এসে মাছটিকে উদ্ধার করে নিয়ে যায়। রেঞ্জার সজল পাল জানান,উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে জলাশয়ে ছেড়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *