ফেসবুক রিলস থাকি জানি নেও ইনকামের উপায়

ক্ষীরোদা রায়,ডেস্ক: ফেসবুক রিলস থাকি আয়ের উপায়
ইউটিউব আর ফেসবুক উমারলার প্লাটফর্মত কনটেন্ট ক্রিয়েটরলাক উৎসাহিত করিবা ‘মনিটাইজেশন’ চালু করেছে। এর মাধ্যমে ক্রিয়েটরলা উমারলার শর্টস আর রিলস থাকি অর্থ আয় করিবার পারেন। চীনা প্রতিষ্ঠান টিকটক ব্যাপক জনপ্রিয় হয়া উঠার পর উমারলার পথ অনুসরণ করে ইউটিউব। নিজের প্লাটফর্মত ব্যবহারকারীলাক ধরি রাখিতে ছোট ভিডিও নিয়া ইউটিউব চালু করে ‘শর্টস’। পিছিয়া থাকিতে নারাজ ফেসবুকও। ছোট ভিডিও নিয়া সেইবাদে উমারলার আয়োজন ‘রিলস’।

সময়ের সাথত বাড়েছে মানষির ব্যস্ততা, আর হয়তো সেই কারণেই বাড়েছে ছোট আকারের ভিডিওর জনপ্রিয়তাও। ইউটিউব আর ফেসবুক উমারলার প্লাটফর্মত কনটেন্ট ক্রিয়েটরলার উৎসাহিত করিতে ‘মনিটাইজেশন’ চালু করেছে। এর মাইধ্যমে ক্রিয়েটরলা উমারলার শর্টস আর রিলস থাকি অর্থ আয় করিবা পারেন।

আয়ের সুযোগ থাকায় ফেসবুক আর ইউটিউবত নিয়মিতভাবে মেল্লা কনটেন্ট ক্রিয়েটর আসেছেন আর প্রচুর ভিডিও তৈরি করেছেন এইসৌগ প্লাটফর্মের জইন্য।

রিলস থাকি আয়
রিলস ক্রিয়েটরলাক নির্দিষ্ট দৈর্ঘ্যের ভিডিওত মনিটাইজ করার সুযোগ দেছে ফেসবুক। স্বাভাবিকভাবে মেল্লা ক্রিয়েটর ভিডিও প্রকাশ করিবা শুরু করেন আর অর্থ আয়ও করিতে থাকেন।

কিছুদিন আগত পর্যন্ত ফেসবুক রিলস থাকি আয় করার একমাত্র উপায় ছিল রিলস বোনাস প্রোগ্রাম। ফেসবুক উমারলার ভিডিও ক্রিয়েটরলার উৎসাহিত করিবা এই বোনাস প্রোগ্রাম চালু করে। ভিডিও ভিউ, এনগেজমেন্টস, শেয়ার সদে কয়েকটা ক্ষেত্রত ফেসবুকত বাঁধি দেওয়া টার্গেট পূরণের মাইধ্যমে রিলস ক্রিয়েটরলা এই বোনাসটা পাইল হয়।
ফেসবুকের এই বোনাস প্রোগ্রাম ছিল ‘ফেসবুক ইনভাইট অনলি’ অফার। অর্থাৎ ফেসবুক অথরিটি ক্রিয়েটরের পেজ পারফরমেন্স, ভিডিও কোয়ালিটি আর দর্শকের আগ্রহের উপর নির্ভর করে ক্রিয়েটরক বোনাস প্রোগ্রাম অফার করিল হয়।
রিলস থাকি আয় করিবা যেইসৌগ বিষয় মানিবা হবে
ফেসবুকত সাধারণ ভিডিও আর রিলস ভিডিওর মইধ্যে বেশ কিছু পার্থক্য আছে। এর মইধ্যে অন্যতম হচে ভিডিওর দৈর্ঘ্য। রিলস ভিডিওর দৈর্ঘ্য হবা হবে সর্বোচ্চ ৯০ সেকেন্ড আর ভিডিও হবা হবে ভার্টিক্যাল বা লম্বালম্বি।

রিলস মনিটাইজেশন করিবা পেজ বা প্রফেশনাল মুডের আইডিত অন্তত ৫ হাজার ফলোয়ার থাকিবা হবে; ৫টা ইউনিক ভিডিও থাকতে হবে, যা তমারলায় প্রথম আপলোড করেছেন আর শেষ ২ মাস বা ৬০ দিনত ৬০ হাজার মিনিট ওয়াচটাইম থাকিবা হবে। । জানি রাখা ভালো, অইন্যের ভিডিও দিয়া তমারলা মনিটাইজেশন করিবা পারিবেন নাই।

এইসৌগ শর্ত পূরণ হওয়ার পর রিলস মনিটাইজেশন করার জইন্য আবেদন করিবা পারিবেন। ফেসবুক তমারলার পেজ আর পার্টনার মনিটাইজেশন পলিসি আর কনটেন্ট মনিটাইজেশন পলিসি রিভিউ করিবে। সৌগ ঠিক থাকিলে মেটা বিজনেস স্যুট, প্রফেশনাল ড্যাশবোর্ডে অথবা ইমেইলের মাইধ্যমে তমারলাক জানায়া দেওয়া হবে তমারলার কাঙ্ক্ষিত বার্তাটা।

আপনার আবেদন একবার অনুমোদন পায়া গেইলে রিলস থাকি আয় করিতে পারিবেন।

রিলসত যেইসৌগ বিজ্ঞাপন পাওয়া যাবে
ফেসবুক স্টার: সাধারণ ব্যবহারকারীলা ক্রিয়েটরলা রিলস ভিডিওত স্টার দিবা পারিবেন। ক্রিয়েটরলা এইসৌগ স্টার ফেসবুকের কাছত বিক্রি করিবা পারে।

ওভার লে অ্যাড: রিলস ট্যাব থাকি কোনো রিলস চালু করিলে, ভিডিও চালু হওয়ার আগত যেই বিজ্ঞাপনটা দেখা যায়, সেইটা ওভার লে অ্যাড।

পোস্ট-লুপ অ্যাড: একটা রিলস দেখা শেষত স্ক্রল করার পর আরেকটা রিলস চালু হওয়ার আগত ২ রিলসের মাঝত যেই অ্যাড দেখানো হয়, সেইটা পোস্ট-লুপ অ্যাড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *