এবার মমতা একা নন, আরও এক মহিলা মুখ্যমন্ত্রী পাচ্ছে ভারত

ডেস্ক রিপোর্ট:

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হবেন আপ নেত্রী অতীশি। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর), আম আদমি পার্টির বিধায়কদের বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ওই দিন বিকেলে, দিল্লির উপ-রাজ্যপাল ভিকে সাক্সেনার সঙ্গে বৈঠকের পর কেজরীবাল ইস্তফা দেবেন এবং অতীশি মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গেছে। গত রবিবার (১৫ সেপ্টেম্বর), আকস্মিকভাবে দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফার ঘোষণা করেছিলেন আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক অরবিন্দ কেজরীবাল। এরপর, কে মুখ্যমন্ত্রী হবেন তা নিয়ে আলোচনা শুরু হয়।

সেই অনুযায়ী, আপ বিধায়কদের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে, দলীয় নেতা দিলীপ পান্ডে পরবর্তী মুখ্যমন্ত্রী সম্পর্কে কেজরীবালের সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব দেন। কেজরীবাল অতীশির নাম প্রস্তাব করেন এবং সকল আপ বিধায়ক একমত হয়ে অতীশিকে পার্টির পরিষদীয় দলের নেতা হিসেবে নির্বাচিত করেন।

এই পদক্ষেপের মাধ্যমে, ভারত দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী পেল। দেশের একমাত্র মহিলা মুখ্যমন্ত্রী ছিলেন পশ্চিমবঙ্গের মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, আপ সরকারের এই মেয়াদের শুরুতেই অতীশি মন্ত্রী ছিলেন না। অতীশি আপ দলে দ্রুত উত্থান ঘটান। দিল্লির আবগারী নীতি কেলেঙ্কারির অভিযোগে মণীশ সিসোদিয়ার গ্রেফতারির পর তাঁকে প্রথম মন্ত্রী করা হয়। সিসোদিয়া এবং কেজরীবাল কারাবন্দি হলে অতীশি দলের নেতৃত্ব নেন। বর্তমানে, তাঁর হাতে দিল্লি সরকারের শিক্ষা ও গণপূর্ত বিভাগের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে। অতীশি অক্সফোর্ড ইউনিভার্সিটির ছাত্রীর এবং রোডস স্কলারশিপ প্রাপ্ত। দিল্লির স্কুল শিক্ষার আমুল পরিবর্তনের দাবি আপ করেছে, যা অতীশির কৃতিত্বের অংশ।

পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর ঘোষণা করার পর, অতীশি বলেন, অরবিন্দ কেজরীবাল তাঁর মেন্টর এবং এই দায়িত্ব দেওয়ার জন্য তিনি কেজরীবালকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, “অরবিন্দ কেজরীবাল আমার উপর আস্থা রেখেছেন এবং আমাকে এই দায়িত্ব দিয়েছেন। আমি দিল্লির জনগণের কাছে অনুরোধ করছি যে, আপনারা অরবিন্দ কেজরীবালকে আবার মুখ্যমন্ত্রী নির্বাচিত করুন, কারণ তিনি অত্যন্ত সৎ ব্যক্তি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *