কালিয়াগঞ্জে ভারত-বাংলা সীমান্তে প্রশাসনের উদ্যোগে করা হল বৃক্ষরোপণ

তন্ময় দাস, উত্তর দিনাজপুর:

রাজ্যের সাথে সাথে উত্তরবঙ্গের ৭টি জেলায় কমবেশি বর্ষা আগতপ্রায়। তাই বর্ষার সময় সাধারণত বৃক্ষ রোপনের কর্মসূচি নেওয়া হযে থাকে সরকারি ও বেসরকারি উদ্যোগে।বৃক্ষ রোপনকে কেন্দ্র করে শুক্রবার উত্তর দিনাজপুর জেলার ভারত-বাংলাদেশ সীমান্তের তিন নম্বর রাধিকাপুর অঞ্চলের বিনোদন পার্কের চারপাশে বৃক্ষ রোপন কর্মসূচি গ্রহণ করা হয়।

জানা যায় কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতি,কালিয়াগঞ্জ বিডিও অফিস এবং কালিয়াগঞ্জ থানার উদ্যোগে বৃক্ষ রোপন কর্মসূচি অনুষ্ঠিত হয়। রাধিকাপুরের এই বৃক্ষ রোপন কর্মসূচিতে উপস্থিত ছিলেন কালিয়াগঞ্জের বিধায়ক তপন দেবসিংহ,কালিয়াগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক প্রসন্ন ধরা,উত্তর দিনাজপুর জেলা পরিষদের কো–মেন্টর অসীম ঘোষ,কালিয়াগঞ্জ থানার আই সি আশীষ দলুই, কালিয়াগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার এবং রাধিকাপুর তিন নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান সহ গ্রাম পঞ্চায়েতের সদস্য গন। কালিয়াগঞ্জ বিধান সভার বিধায়ক তপন দেবসিংহ এক প্রশ্নের উত্তরে বলেন, আমাদের প্রচুর পরিমানে গাছ লাগাতে হবে। গাছপালা পর্যাপ্ত পরিমাণে না থাকায় প্রকৃতি তার খামখেয়ালী রুপ ধারণ করেছে। মানুষকে সচেতন করে তিনি গাছ লাগাতে বলেছেন। তিনি বলেন, আমাদের বিভিন্ন স্কুল কলেজ ,বিভিন্ন ক্লাব যে যেখানে আছেন সেখানেই গাছ লাগিয়ে তার যত্ন করতে হবে।

জেলা পরিষদের কো-মেন্টর অসীম ঘোষ বলেন, আমাদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন প্রতিটি জেলায় জেলায় ব্লকে ব্লকে সরকারি এবং বেসরকারি উদ্যোগে বৃক্ষ রোপনের ব্যবস্থা করতে হবে। সম্প্রতি আমফানের মত প্রাকৃতিক ঝরে এ রাজ্যে প্রচুর গাছের ক্ষয়ক্ষতি হয়েছে।জানা যায় রাধিকাপুর বিনোদন পার্কের চারপাশে আজকের অনুষ্ঠানে আটশো গাছ লাগানো হয়। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিগন প্রত্যেকেই বৃক্ষরোপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *