পৃথক রাজ্যের দাবিতে সফল রেল রোকো, বাতিল ট্রেন, ব্যাহত রেল যোগাযোগ

বাপ্পা রায় ও পার্থ সারথী রায়, ময়নাগুড়িঃ মঙ্গলবার সকাল ছয়টা থেকে দীর্ঘ পাঁচ ঘন্টা চলল কামতাপুর স্টেট ডিম্যান্ড ফোরামের রেল রোকো। এর জেরে ব্যহত হয়েছে রেল পরিষেবা। প্রশাসনের অনুমতি ছিল না, রেল রোকো রুখতে সোমবার দিনভর প্রশাসনের নজরদারিতে বন্দি ছিলেন কামতাপুরী নেতৃবর্গ। শেষ পর্যন্ত ময়নাগুড়িতে রেল রোকো অভিযান হলো এবং আন্দোলনকারীরা দাবি করতেই পারেন, তাদের আন্দোলন সফল হয়েছে।
পৃথক রাজ্য ও ভাষার দাবিতে কামতাপুর স্টেট ডিম্যান্ড ফোরামের রেল রোকো মঙ্গলবার নিউ ময়নাগুড়ি স্টেশন সংলগ্ন এলাকায় সকাল ছয়টা থেকে শুরু হয়। আন্দোলন চলে দীর্ঘ পাঁচ ঘন্টা। উত্তর পূর্ব সীমান্ত রেলের আলিপুরদুয়ার ডিভিশনের রেল আধিকারিকরা ঘটনাস্থলে এসে অবরোধকারীদের সঙ্গে কথা বলে অবরোধ তুলে দেন। জানা গেছে, সংগঠনের মূল দাবিগুলিকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দিলে এই অবরোধ তুলে নেন কামতাপুর স্টেট ডিমান্ড ফোরাম। এরপরে সংগঠনের নির্দেশে পুরো রেললাইন চত্বর ফাঁকা করে দেওয়া হয়। সকাল থেকেই ঘটনাস্থলে মোতায়েন ছিল রেল পুলিশ ও ময়নাগুড়ি থানার বিরাট পুলিশ বাহিনী। অপ্রীতিকর ঘটনা রুখতে মোতায়েন করা হয় রেফ। অবশেষে শান্তিপূর্ণভাবে এই আন্দোলন সফল বলে দাবি করেছেন সংগঠনের নেতৃত্বরা। কামতাপুর স্টেট ডিম্যান্ড ফোরামের অন্যতম নেতা কামতাপুর পিপলস পার্টির নিখিল রায় বলেন, পৃথক রাজ্যের দাবিতে আমরা রেল রোকো সফল ভাবে করতে পেরেছি। রেলের আধিকারিকেরা এসেছেন, এখানে বসে আলোচনা করা সম্ভব নয়, আমরা আমাদের দাবির কথা জানিয়েছি। তারা বলেছেন আমাদের দাবি উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেবেন। এরপরেই আমরা অবরোধ তুলে নেই। একই কথা শোনা গিয়েছে কামতাপুর প্রোগ্রেসিভ পার্টির নেতা অমিত রায়ের মুখেও। রেলের এনজেপি শাখার স্পেশ্যাল ডিআরএম পীযূষ পাণ্ডে বলেন, আন্দোলনকারীরা জলপাইগুড়ি, কোচবিহার সহ বেশ কয়েকটি জেলা নিয়ে পৃথক রাজ্যের দাবি জানিয়েছে, আমরা বলেছি লিখিত ভাবে আমাদের কাছে দাবির কথা জানালে আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তা পাঠিয়ে দেবো, এরপর তারা অবরোধ তুলে নেন।

এইদিন অবরোধের জেরে নিউ ময়নাগুড়ি স্টেশনে আটকে পড়ে ডাউন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। ধূপগুড়ি স্টেশনে আটকে পড়ে অবধ অসম এক্সপ্রেস, রানীনগর স্টেশনে আটকে পড়ে আপ উত্তরবঙ্গ এক্সপ্রেস। ট্রেন আটকে পড়ায় যাত্রীদের ভোগান্তি বাড়লেও আন্দোলনকারীদের দাবি রেল রোকোর মধ্য দিয়ে পৃথক রাজ্য নিয়ে কেন্দ্র সরকারের দৃষ্টি আকর্ষণ করা তাদের লক্ষ্য। এদিকে রেল দপ্তর সূত্রে জানা গেছে, রেল রোকোর জেরে ১৫৭০৫ এনজেপি নিউ বঙ্গাইগাঁও এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ডাউন কামরুপ এক্সপ্রেস ও উত্তরবঙ্গ এক্সপ্রেসের রুট বদল করা নিউ বঙ্গাইগাঁও এনজেপি এক্সপ্রেস কোচবিহার পর্যন্ত যাত্রপথ সীমিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *